মহাকাশ

সিটিজেন বিজ্ঞানীরা এবার নবম গ্রহের খোজে

আমরা সবাই জানি যে আমাদের সোলার সিস্টেমে মোট ৮ টি গ্রহ রয়েছে, যদিও পূর্বে প্লুটোকে গ্রহ ধরা হত কিন্তু এখন এটিকে আর গ্রহ হিসাবে বিবেচনা করা হয়না। কিন্তু এবার নাসার প্রোগামে তোমার আমার মত সাধারণ মানুষেরা সৌরজগতের নবম গ্রহটিকে খুঁজার চেষ্টা করবে।

নাসার প্রোগ্রামটি হল Backyard Worlds: Planet 9,  মহাকাশ প্রেমিরা মহাকাশ এর বিভিন্ন ছবিগুলো পর্যালোচনা করে নবম কোন গ্রহকে খোঁজার চেষ্টা করবেন। এই ছবিগুলো নাসার  Wide-field Infrared Survey Explorer satellite এর মাধ্যমে তোলা হয়েছে। এই ছবি গুলোতে রয়েছে নেপচুন এর বরফে ঢাকা গোল পর্বতমালা কুইপার বেল্ট সহ বিভিন্ন নক্ষত্র। এদের মধ্যে ৬ টি নক্ষত্র রয়েছে যার সম্পর্কে এখনও কোন ধরনা পাওয়া যায়নি। এই অন্ধকারের মধ্যেই হয়তবা লুকিয়ে থাকতে পারে আমাদের সৌরজগতের নবম গ্রহ। WISE স্যাটেলাইটটি হয়তবা এই নবম গ্রহের ছবি তুলেছে যার সম্পর্কে বিজ্ঞানীদের হয়তবা পূর্বে কোন ধারণা ছিলনা। ক্ষুদ্র গ্রহ, মুক্ত আকাশে ঘুরে বেড়ানো গ্রহ যাদের কোন সোলার সিস্টেম নাই এবং ধ্বংসপ্রাপ্ত তারাও থাকতে পারে এই ছবি গুলোর মধ্যে।

Wide-field Infrared Survey Explorer

বর্তমানে ১০০০০ সিটিজেন বিজ্ঞানী এই প্রজেক্ট এ কাজ করছেন, তারা ইতোমধ্যে ৫ টি নতুন তারা আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। কে জানে কোন একদিন হয়তবা এরই মধ্যে থেকে বাহির হয়ে আসতে পারে আমাদের সোলার সিস্টেমের নবম গ্রহটি।

নবম গ্রহটি যদি আবিষ্কৃত হয়, তাহলে এর নাম কি হওয়া উচিৎ বলে তোমার মনে হয় এবং কেন?

প্রতিবেদকঃ আমান উল্লাহ আমান।

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close