প্রযুক্তি

২৩০,০০০ কেজি ওজনের পৃথিবীর সবথেকে বড় বিমান!

পৃথিবীর সবথেকে বড় বিমান নির্মাণ করছে স্ট্র্যাটোলঞ্চ (Stratolaunch) নামের এক কোম্পানি। ২৩০,০০০ কেজি ওজনের এই প্লেন নির্মাণের মূল উদ্দেশ্য হলও পৃথিবীর অরবিটে বা মহাকাশে স্যাটেলাইট পাঠানো।
এই বিশাল দানবীয় বিমানে দুইটা ককপিটে ৬ টা বোয়িং ৭৪৭ এর ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। পুরো প্লেনটির দৈর্ঘ্য ৭৩ মিটার এবং উচ্চতায় ১৫ মিটার। এর পাখার এক মাথা অন্য মাথার দূরত্ব প্রায় ১১৭ মিটার। এই বিশাল আকৃতির পাখার উপর ভর করেই একটা আস্ত রকেট ও স্যাটেলাইট নিয়ে বিমানটি আকাশে উড়বে।
পুরো বিমান নির্মাণের কাজ করা হচ্ছে ক্যালিফোর্নিয়ার মোজাভি মরুভূমিতে। স্ট্র্যাটোলঞ্চ জানায় বিমান নির্মাণের প্রাথমিক সকল কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। ইতোমধ্যে ২৮ চাকার উপর দাঁড়িয়ে থাকা এই বিমানের গ্রাউন্ড টেস্টও সম্পন্ন হয়েছে। তারা আশা করছেন ২০১৯ সালের মধ্যে এই বিমান আকাশে উড়ার জন্য প্রস্তুত হয়ে যাবে।
পেগাসাস এক্স এল (Pegasus XL) নামে একটি রকেট প্রথম লঞ্চ করা হবে এই বিমান থেকে। বিমানটি মূলত একটি নয় ৩ টি পেগাসাস রকেট ধারণের ক্ষমতা রাখে। কোম্পানিটি দাবি করে যে এই বিমান ২৫০,০০০ কেজি ওজন নিয়ে আকাশে উড়তে পারবে। এত ওজন নিয়ে আকাশে ওরার ব্যাপারটা শুনতে অবিশ্বাস্য মনে হয়!
স্ট্র্যাটোলঞ্চের ফাউন্ডার হলেন পল অ্যালেন (Paul Allen) যিনি মাইক্রোসফটের একজন কো-ফাউন্ডার ছিলেন। স্ট্র্যাটোলঞ্চের এই বিমান কিন্তু আকাশে রকেট বহনকারী প্রথম বিমান নয়। এর আগেও এল-১০১১, ভার্জিন গ্যালাক্টিক্স হোয়াইট নাইট অনেকবার আকাশে উড়েছে। কিন্তু স্ট্র্যাটোলঞ্চের এই বিমানটি অন্য সবগুলো থেকে আরও বেশি আকর্ষণীয় হবে সেই আশাই করছেন নির্মাতারা।

তথ্যসূত্রঃ www.stratolaunch.com

প্রতিবেদক

আপনার মতামত লিখুন :

Back to top button
Close