মহাকাশ

আমাদের প্রতিবেশী সোলারসিস্টেমে খুঁজে পাওয়া গিয়েছে পৃথিবীর মত একটি গ্রহ

পৃথিবীর কাছে থাকা সোলার সিস্টেম গুলোকে নিয়ে গবেষণার পর বিজ্ঞানীরা পৃথিবীর মত   Proxima b নামে একটি গ্রহ খুঁজে বাহির করেছেন। জ্যোতির্বিজ্ঞানীরা এ সম্পর্কিত কিছু প্রমাণ পেয়েছেন যে সেটি একটি গ্রহ। এটি আমাদের পৃথিবীর চেয়ে আকৃতিতে সামান্য বড় এবং এর পৃষ্টে পানিও রয়েছে।

বিজ্ঞানীরা এর আগেও কিছু গ্রহ খুঁজে বাহির করেছেন যা আকার আকৃতিতে ঠিক পৃথিবীর মত হলেও, সেগুলো আমাদের গ্রহ থেকে অনেক দূরে অবস্থিত ছিল। কিন্তু কসমিক ভাষায় বলতে গেলে এটি আমাদের অনেক কাছে মাত্র ৪.২৫ আলোকবর্ষ দূরে অবস্থিত। Proxima b,   Proxima Centauri তে  অবস্থিত  এবং এ কারণে সহজেই এর সম্পর্কে ধারনা পাওয়া সম্ভব হয়েছে।  সারা সেজার নামক একজন বিজ্ঞানী বলেছেন যে এখন পর্যন্ত খুঁজে পাওয়া এক্সোপ্লানেট গুলোর মধ্যে এটি গবেষণার সবচেয়ে বেশি উপযুক্ত।

Proxima b এর সূর্য থেকে গ্রহনকৃত তাপশক্তি, পৃথিবীর আমাদের সূর্য মোট গ্রহনকৃত তাপশক্তির ৬৫%, এর মানে সেখানে পানি থাকার সম্ভবনা অনেক বেশি। এর মানে এই না যে সেখানে প্রাণ থাকবে, কিন্তু ধীরে ধীরে সেখানে প্রানের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি হতেই পারে।  Anglada-Escudé  নামে আরেকজন জ্যোতির্বিজ্ঞানী বলেছেন যে, “Proxima b তে অনেক গুলো বৈশিষ্ট্য রয়েছে যা উক্ত এক্সোপ্লানেট কে বাসযোগ্য করে তুলেছে” 

 Proxima b যদি কাজ নাও করে, তাহলে আগামী শতাব্দীতে আরো কিছু বড় এবং আধুনিক স্যাটেলাইট এর মাধ্যম এরকম আরো গ্রহ খুঁজে পাওয়া সম্ভব যেখানে প্রাণ থাকা সম্ভবনা রয়েছে

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close