প্রযুক্তি

মহাকাশে প্রথম জিন ব্যাংক প্রেরণ

জিন ব্যাংকের প্রকল্পটি নাম দেয়া হয় DSPACE. প্রকল্পটির লক্ষ্য ছিল জেনেটিক লাইপোলাইজড পাউডার ( GLP) একটি ক্যাপসুল এর মাঝে প্রবেশ করিয়ে জিন সংরক্ষণ করা।

সাংহাইতে অবস্থিত একটি চীনা কোম্পানি, মনুষ্যজাতির একটি নতুন নগরায়ণ গঠনেরর লক্ষ্যে মহাকাশে একটি জিন ব্যাংক স্থাপন করেছে। জিন ব্যাংকটি চায়নার ৮ টি ভিন্ন শ্রেণি -পেশার মানুষের জিন বহন করছে।

সাংহাই ম্যানইউ টেকনোলজি লিমিটেড ও মার্ভেল টেক কোম্পানির তত্ত্বাবধায়নে ৩১ শে আগষ্ট ২০১৮, বুধবার চীনের কেন্দ্রস্থল ‘সংশি’ থেকে ‘তাইয়ান’ নামক স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশে পাঠানো হয়।

জিন ব্যাংকটি সফলভাবে পৃথিবী থেকে ৯৫০ কি.মি. দূরত্বের একটি কক্ষপথে প্রেরণ করা হয়েছে। ‘চায়না এরোস্পেস সায়েন্স এন্ড টেকনোলজি কর্পোরেশন ’ ৪- সিরিজের একটি রকেট ব্যবহার করে। তারা ব্যাংকটি স্থাপনের জন্য একটি স্পেস প্রভিং প্লাটফর্ম ( SPP) তৈরি করেছিল।

জিন ব্যাংকের প্রকল্পটি নাম দেয়া হয় DSPACE. প্রকল্পটির লক্ষ্য ছিল জেনেটিক লাইপোলাইজড পাউডার ( GLP) একটি ক্যাপসুল এর মাঝে প্রবেশ করিয়ে জিন সংরক্ষণ করা। এবং এই ক্যাপসুলগুলো SPP তে স্থানান্তরিত করে মহাকাশে পাঠানো হয়। DSPACE প্রকল্পটিতে পরবর্তীতে এই জিনগুলো ব্যবহার করে নতুন প্রজন্ম তৈরি করার বিষয়টিও রয়েছে।

যেভাবে পৃথিবীর জনসংখ্যা বাড়ছে সে থেকে বিশেষজ্ঞরা ধারণা করেন যে ৪০০ বছরের মধ্যেই বসবাসের অযোগ্য হয়ে পড়বে পৃথিবী। আর এতে করে সম্পদ নিয়ে বাঁধবে সংঘর্ষ। স্পেস- এক্স এর প্রতিষ্ঠাতা এলোন মাস্ক মনে করেন ভবিষ্যতে মানুষকে মহাকাশে বসতবাড়ি গড়তে দেখা যাবে।

২০১৬ সালের মেক্সিকোতে ৬৭ তম বিশ্ব এ্যাস্ট্রোনিকাল কংগ্রেসে এলোন মাস্ক এক মিলিয়ন মানুষকে মঙ্গলগ্রহে পাঠানোর বিষয়ক একটি বক্তৃতা প্রদান করেন।

এ বছরের সেপ্টেম্বরে DSPACE এর প্রতিষ্ঠাতা ফেং লুন এ প্রকল্পটি সাংহাই সামিটে উপস্থাপন করার জন্য বিশ্বব্যাপী ১০০ জন অতিথিকে আমন্ত্রণ করে।

আগস্টের শুরুর দিকে DSPACE প্রকল্পের সেবিকারা ৮ জন স্বেচ্ছাসেবীর কাছ থেকে ২০ মি.লি. করে রক্ত সংগ্রহ করেন যা বিশেষ ভ্যাকুয়াম টিউবে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে চীনের জাতীয় জিন ব্যাংকে ভ্যাকুয়াম টিউবগুলো। জিন ব্যাংকের বিজ্ঞানীরা নমুনা থেকে জিন বের করে GLP তে পরিণত করার ক্ষেত্রে চৌম্বক বিডস ব্যবহার করেন। এবং GLP গুলো ক্যাপসুল এর ভিতরে রেখে কসমিক রে সহ মহাকাশের বিরূপ পরিস্থিতিতে টিকে থাকা সক্ষমতা সম্পন্ন একটি বক্স এ রাখা হয়। যা পরবর্তীতে SPP তে স্থাপন করা হয়।

DSPACE. এর প্রকাশিত তথ্য হতে পাওয়া যায় যে জিন ব্যাংকটি সর্বোচ্চ ৯৭৫ বছর নিরাপদ কক্ষপথ বজায় রেখে চলতে পারবে।

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close