বিবিধ

ইনস্ট্যান্ট নুডলস কিংবা কফি কতটুকু স্বাস্থ্যসম্মত?

বেশিরভাগ ইনস্ট্যান্ট নুডলসে কম মাত্রার ফাইবার, ক্যালরি এবং প্রোটিন থাকে। সেই সাথে উচ্চ মাত্রার ফ্যাট, কার্বস, সোডিয়াম এবং কিছু নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে।

বাচ্চাদের স্কুলের জন্য টিফিন রেডি করতে দেরি হয়ে গেলে কিংবা সকালের নাস্তা বানাতে দেরি হয়ে গেলে শর্টকাট হিসেবে ইনস্ট্যান্ট নুডলস দেওয়া হয়। দামে সস্তা এবং প্রস্তুত করতেও কোন ঝামেলা পোহাতে হয় না যার ফলে ইনস্ট্যান্ট নুডলস বিশ্বজুড়ে জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি লাভ করেছে। কাপ নুডলসে গরম পানি দিয়ে নেড়েচেড়ে নিলেই নুডলস রেডি।

তেমনি ইনস্ট্যান্ট কফিতে দুধ,চিনি,কফি একসাথে মিক্স করা থাকে। গরম পানিতে মিশ্রণ অ্যাড করে মিক্স করে নিলেই তৈরি নুডলস কিংবা কফি স্বাস্থ্যের জন্য কতটুকু নিরাপদ তা কি আমরা কখনো ভেবে দেখেছি? ইনস্ট্যান্ট কফি, নুডলসে সামান্য পরিমাণে পুষ্টি উপাদান, উচ্চ মাত্রার সোডিয়াম এবং এমএসজি থাকায় এর গুণাগুণ নিয়ে যথেষ্ট তর্কবিতর্ক রয়েছে।

ইনস্ট্যান্ট নুডলস

Nissin Cup Noodles Around the World: Discover the Unique Varieties ...

নুডলসের সাধারণ উপাদানগুলোর মধ্যে রয়েছে ময়দা, লবণ এবং পাম ওয়েল। ছোট্ট একটা প্যাকেটে টেস্টি সল্ট, মশলা এবং মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকে।
কারখানায় নুডলসগুলো তৈরির পর ভাপ দেওয়া হয়। এরপর এগুলোকে শুষ্ক করে প্যাকেটজাত করা হয়। এক ব্লক করে শুষ্ক নুডলস দিয়ে একটা করে প্যাকেট করা হয়।

Cup of cups - which cup noodles are worth eating?, Food News & Top ...

ইনস্ট্যান্ট নুডলসের জনপ্রিয় ব্র‍্যান্ডগুলো হচ্ছে :

1. Top Ramen
2. Cup Noodles
3. Maruchan
4. Mr. Noodles
5. Sapporo Ichiban
6. Kabuto Noodles

ইনস্ট্যান্ট নুডলসের পুষ্টি উপাদান

Why are instant noodles bad for you? - Quora

ব্র‍্যান্ডবেদে নুডলসের স্বাদে ও গুণাগুণে কিছুটা তারতম্য থাকতে পারে। কিন্তু পুষ্টি উপাদানের দিক দিয়ে কিছু মিল রয়েছে। বেশিরভাগ ইনস্ট্যান্ট নুডলসে কম মাত্রার ফাইবার, ক্যালরি এবং প্রোটিন থাকে। সেই সাথে উচ্চ মাত্রার ফ্যাট, কার্বস, সোডিয়াম এবং কিছু নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে।
গরুর মাংসের স্বাদ বিশিষ্ট রামেন নুডলসে যেসব পুষ্টি উপাদান থাকে :
Calories: 188
Carbs: 27 grams
Total fat: 7 grams
Saturated fat: 3 grams
Protein: 4 grams
Fiber: 0.9 grams
Sodium: 861 mg
Thiamine: 43% of the RDI
Folate: 12% of the RDI
Manganese: 11% of the RDI
Iron: 10% of the RDI
Niacin: 9% of the RDI
Riboflavin: 7% of the RDI

ইনস্ট্যান্ট নুডলসগুলো শরীরে যেভাবে প্রভাব ফেলে

instant noodles ingredients | 7littlecupcakes

  • অত্যন্ত প্রক্রিয়াজাত এই নুডলস হজম প্রক্রিয়ার কাজ বাধাগ্রস্ত করে ফলে খাবারটি পুরোপুরিভাবে হজম হয় না। আর এই কাজটি সম্পূর্ণ করতেও কয়েক ঘণ্টা সময় নেয়। যদি কোনভাবে খাবারটি দ্রুত ডাইজেস্টও হয় তবে তা রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দেয় এবং ইনসুলিন নিঃসরণেও হস্তক্ষেপ করে।
    ধীরে ধীরে হজমের ফলস্বরূপ খাবারগুলো শরীরে দীর্ঘক্ষণ থাকে, তাই এতে ব্যবহৃিত বিষাক্ত রাসায়নিক পদার্থগুলোও শরীরে অবস্থান করে এবং দেহের অন্যান্য কার্যক্রমের সাথে মিশে যেতে থাকে। যা বিউটালেটেড হাইড্রোক্সায়ানিসোল (বিএইচএ) এবং টি-বিউটাইলহাইড্রোকুইনিন (টিবিএইচকিউ) এর অত্যধিক এক্সপোজারের দিকে পরিচালিত করে।
  •  জার্নাল অব নিউট্রেশন এর একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, যেসব মহিলারা স্বাস্থ্যকর ডায়েট ফলো করে, ব্যায়াম করে তাদের চেয়ে যারা ইনস্ট্যান্ট নুডলস খায় কিংবা যাদের সপ্তাহে ২বার এই খাবার খাওয়ার অভ্যাস আছে তাদের মেটাবলিক সিন্ড্রোম হওয়ার সম্ভাবনা রয়েছে ৬৮%

মেটাবলিক সিন্ড্রোম হলো কেন্দ্রীয় স্থূলতা, উচ্চ রক্তচাপ, নিম্ন মাত্রার কোলেস্টেরল এর একটি গ্রুপ যা হৃদরোগ, ডায়াবেটিস বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বাড়িয়ে দেয়।

কেন এমনটা হয়? এর কারণ কি? এর কারণ হচ্ছে ইনস্ট্যান্ট নুডলস প্রক্রিয়াজাতকরণের একটি ধাপ হচ্ছে “ডিপ ফ্রাইং”। কিন্তু ডিপ ফ্রাই করা যেকোন খাবারই শরীরের জন্য ক্ষতিকর। এতে পর্যাপ্ত পরিমাণ নিউট্রেশনের অভাব, উচ্চ ফ্যাটের উপস্থিতি খাবারের গুণগত মানকে কমিয়ে উল্টো শরীরের ক্ষতি করে।

  • আমরা সবাই কমবেশি জানি যে খাদ্যে অতিরিক্ত লবণ গ্রহণ শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। আমেরিকান জার্নাল অব হাইপারটেনশন ২০১৪ সালে তাদের একটা প্রতিবেদনে প্রকাশ করেছে, ২৩টি কেসের স্টাডিতে পাওয়া গেছে উচ্চ ডায়েটরি সোডিয়াম মৃত্যুর ঝুঁকি আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যায়। অতিরিক্ত মাত্রায় সোডিয়াম উচ্চ রক্তচাপের কারণও হতে পারে যার ফলস্বরূপ হৃদরোগ হয়।
  • মনোসোডিয়াম গ্লুটামেট সাধারণত এমএসজি হিসেবে পরিচিত যা সাধারণত টেকওয়েতে পাওয়া যায় এবং এটি চায়নিজ, জাপানিজ এবং কোরিয়ান খাবারগুলোতে স্বাদ বৃদ্ধি করতে জনপ্রিয় একটি উপাদান হিসেবে ব্যবহৃত হয়। এমএসজি এক ধরনের অ্যামিনো এসিড। তবে এর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বিতর্ক রয়েছে। তবে মাত্রাতিরিক্ত এমএসজি গ্রহণের ফলে ওজন বেড়ে যায়। তবে এটি “স্থূলতা” এর ঔষধ হিসেবেও পরিচিত। ০.০১ পিপিএম পরিমাণ এমএসজি খাবারে মেশানোর অনুমোদন থাকলেও জনপ্রিয় ব্র‍্যান্ড ম্যাগী নুডলসে ১৭ পিপিএম মনোসোডিয়াম গ্লুটামেট ব্যবহার করা হয়।
    এমএসজি তীব্র মাথাব্যথা, শরীর ব্যথা, বদ হজম, বমিবমি ভাবের জন্য দায়ী।
  • ইনস্ট্যান্ট নুডলসে উপস্থিত ক্ষতিকর পদার্থগুলোর মধ্যে একটি হলো প্রোপিলিন গ্লাইকল যা লিভারের কার্যক্ষমতাকে ধ্বংস করে দেয়। এর সাইড ইফেক্টস কিডনীর দিকে ধাবিত হতে থাকে এবং এক সময় কিডনী ফেইলিউরের মত ঘটনাও ঘটতে পারে।
  • এর ক্ষতিকারক রাসায়নিক পদার্থের কারণে গর্ভবতী মহিলাদের মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা থাকে।

ইনস্ট্যান্ট কফি

কফি বীনকে চূর্ণ করে আরও ঘনীভূত করার মাধ্যমে কফি এক্সট্র‍্যাক্ট তৈরি করা হয়। আর এই কফি এক্সট্র‍্যাক্ট থেকে ইনস্ট্যান্ট কফি তৈরি করা হয়।
গবেষণা বলে, দৈনিক পরিমিত পরিমাণে দুধ ছাড়া কফি স্বাস্থ্যের জন্য উপকারী।

রোস্টেড কফি বিনে অ্যাক্রিলামাইড নামক যৌগিক পদার্থ সামান্য পরিমাণে থাকে। কিন্তু উচ্চ মাত্রার অ্যাক্রিলামাইডের কারণে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

অ্যাক্রিলামাইড কি?

Scientific topic: Acrylamide | European Food Safety Authority

অ্যাক্রিলামাইড সাদা, গন্ধহীন একধরনের ক্রিস্টাল পদার্থ যা বিভিন্ন শিল্পকারখানায় ম্যানুফ্যাকচারিং করতে, রঙ, কাগজ, বস্ত্র শিল্পে, এমনকি ড্রিংকিং ওয়াটারে ব্যবহার করা হয়।
caulk, certain adhesives, food packaging, cigarette smoke এ ও অ্যাক্রিলামাইড উপস্থিত রয়েছে।
আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, উচ্চ তাপমাত্রায় স্টার্চি খাবার প্রস্তুতকরণের সময় অ্যাক্রিলামাইড একটি প্রাকৃতিক উপজাত হিসেবে কাজ করে। কফি বিনকে রোস্টিং করার সময় প্রক্রিয়াটিতে উপ-উৎপাদক হিসেবে অ্যাক্রিলামাইড দেখা যায়।

অ্যাক্রিলামাইড কি আসলেই ক্ষতিকর?

অ্যাক্রিলামাইডের উচ্চ ঘনত্ব মানব স্নায়ুতন্ত্রেক ক্ষতি করে। শিল্প কারখানায় যেসব শ্রমিক অ্যাক্রিলামাইড নিয়ে কাজ করার সাথে সরাসরি জড়িত তাদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। আমেরিকান সংস্থা কর্মক্ষেত্রে এর ব্যবহার সীমিত করেছে। পাশাপাশি দ্য এনভার্নমেন্টাল প্রোটেকশন অ্যাজেন্সি, ড্রিংকিং ওয়াটারে এর ব্যবহারের মাত্রা নির্ধারিত করে দিয়েছে। The International Agency for Research on Cancer (IARC) সংস্থা অ্যাক্রিলামাইডকে 2A কাসিনোজেন (Carcinogen) গ্রুপে শ্রেণিবদ্ধ করেছেন। অর্থাৎ এটি ক্যান্সারের সাথে জটিত।
কাসিনোজেন বলতে এমন একটি পদার্থকে বুঝায় যা জীবিত কোষে ক্যান্সার সৃষ্টি করতে পারে।

কফিতে কি পরিমাণ অ্যাক্রিলামাইড থাকে?

কফিভেদে অ্যাক্রিলামাইড এর পরিমাণের তারতম্যতা রয়েছে। তবে এর পরিমাণ নির্ভয় করে রোস্টিং প্রক্রিয়ার উপর। ২০১৩ সালে ইনস্ট্যান্ট কফিসহ মোট প্রায় ৪২জাতের কফির উপর একটি গবেষণা চালানো হয়,

১. প্রাকৃতিকভাবে রোস্টেড কফিতে সবচেয়ে কম পরিমাণে অর্থাৎ প্রতি কেজিতে ১৭৯ মাইক্রোগ্রাম অ্যাক্রিলামাইড থাকে।
২. ইনস্ট্যান্ট কফির প্রতি কেজিতে ৩৫৮ মাইক্রোগ্রাম অ্যাক্রিলামাইড থাকে।

আধুনিক ডায়েটে কফি হলো অ্যান্টিঅক্সিডেন্টের বৃহত্তর উৎস। এর উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট অনেকগুলো হেলথ বেনিফিটের সাথে জড়িত। একটি গবেষণায় জানা গেছে, ইনস্ট্যান্ট কফির প্রক্রিয়াজাতকরণ এর প্রক্রিয়ার কারণে অন্যান্য কফি থেকে এর গুণাগুণ বেশি। এক কাপ আদর্শ ইনস্ট্যান্ট কফিতে মাত্র ৭ ক্যালরি থাকে। সাথে সামান্য পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং নিয়াসিন (ভিটামিন বি৩) থাকে।

ক্যাফেইনের পরিমাণ

File:Main side effects of Caffeine.svg - Wikimedia Commons

এক কাপ দ্রবণে এক চামচ ইনস্ট্যান্ট কফি যুক্ত করা হলে সেখানে ক্যাফেইনের পরিমাণ থাকে ৩০-৯০ মিলিগ্রাম। অন্যদিকে এক কাপ রেগুলার কফিতে ক্যাফেইনের পরিমাণ থাকে ৭০-১৪০ মিলিগ্রাম।
কফিভেদে এর পরিমাণে তারতম্য থাকতে পারে। স্টারবাক্সের কফিতে প্রায় ৩৩০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। মাত্রাতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে অ্যানজাইটি, উচ্চ রক্তচাপ, মাংস পেশিতে ব্যথা, অনিদ্রা, হজমে গণ্ডগোল, অবসাদগ্রস্ত অনুভব করা এবং এমন আরও অনেক সমস্যা দেখা দিতে পারে।

বাজারের রেডিমেড খাবার অর্থাৎ ইনস্ট্যান্ট অথবা ফ্রোজেন কোন খাবার গ্রহণের আগে এর গুণাগুণ যাচাই করে নেয়া উচিত।

রেফারেন্স :
১.https://www.lifehack.org/361298/what-will-happen-your-body-when-you-eat-instant-noodles
২.https://steemit.com/esteem/@taufik93/10-side-effects-of-danger-eating-instant-noodles-4716b0b8d7a9c
৩.https://www.healthline.com/nutrition/instant-coffee-good-or-bad#caffeine
৪.https://www.livestrong.com/article/478724-is-instant-coffee-bad-for-your-health/

কফি নাকি চা?

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close