টিপসদৈনন্দিন বিজ্ঞানবিবিধ

কফি পান করা আসলেও কি ক্ষতিকর?

জেনে অবাক হবেন, বিখ্যাত পিয়ানিস্ট বেথোবিন রোজ সকালে ঠিক ৬০টি করে কফি বিন দিয়ে কফি বানিয়ে তা পান করতেন। যখন বাসায় মেহমান থাকতো তখন সে ৬০টি দানা সবার সামনে বসে বসে গুনতেন।

Voltaire, ফ্রেঞ্চ দার্শনিক এবং লেখক, কথিত আছে দিনে তিনি ৪০ – ৫০ কাপ কফি চকলেট দিয়ে পান করতেন। অতিরিক্ত কফি পান করার জন্য তার ক্রিটিক্সরা বলতো দ্রুতই Voltaire এর মৃত্যু হবে। কিন্তু জীবনের শেষ অবধি তিনি সুস্থ ভাবেই বেঁচে ছিলেন।

Image result for voltaire and coffee

আরেকজনের কথা না বললেই নয়, তিনি হলেন Marcel Proust। শুনে অবিশ্বাস্য হলেও সত্য যে, তিনি একদিনে ২ বৌল (2 bowls) কফি পান করতেন গরম দুধের সাথে মিশিয়ে। চাইলে এই লিংক থেকে Marcel Proust সম্পর্কে আরো জানতে পারেন। সাহিত্য জগতে তাকে বলা হতো ” starving artist “

Image result for beethoven and coffee

খালি পেটে কফি পান …

আমাদের মধ্যে অনেকেই আছি যারা সকালে উঠে এক কাপ কফি না হলে যেন চলেই না। যদিও এক কাপ কফিই যথেষ্ট আপনার ঘুম তাড়াতে ভোর বেলা, তবু খালি পেটে কফি পান করা ধীরে ধীরে আপনার পাকস্থলীর অম্লতা বৃদ্ধি করে ফেলবে। ক্যাফেইন, হাইড্রোক্লোরিক এসিড তৈরির গ্রন্থিগুলোকে প্রয়োজন থেকে বেশি উত্তেজিত করে ফেলে। সাধারণত কোনো পানীয় হজম এর জন্য এসিড এর নির্গম ততোটা গুরুত্বপূর্ণ না। কিন্তু ক্যাফেন আপনার পাকস্থলীতে প্রয়োজন থেকে অতিরিক্ত এসিড তৈরির জন্য উদ্দিপিত করে থাকে। এমনিতে সকালে খালি পেটে আগে থেকেই এসিড থাকে কারণ আপনার Meal Routine অনুযায়ী সকালে একবার নাস্তা করবেন তাই। এরকম রোজ চলতে থাকলে আলসার এবং পাকস্থলী এর প্রাচীর সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাহলে উপায়?? উপায় হলো, নাস্তার পর কফি নিন, তাহলে তৈরী হওয়া এসিড আগে থেকে খাবার হজমে ব্যাস্ত থাকবে এবং যেহেতু মাত্র নাস্তা নিয়েছেন তাই গ্রন্থিতে এখন এসিড নির্গমনের চাপ ও থাকবে না তাই ক্ষতির সম্ভাবনাও কম।

Image result for coffee

কফির উপকারী দিকগুলো…

কফি নিয়ে এতো গিবত শোনার পর এখন যা বলবো তা শুনে কফি প্রেমীরা আসলেও খুশি হবেন। প্রতিদিন ৩-৪ কাপ কফি পান করা আপনার হৃদপিণ্ডের ঝুকি কমায়। ৩-৪ কাপের বেশি পান করলে কোনো ক্ষতিকর দিক নেই তবে বেশি পান করলে এর উপকারীতা নিয়েও তেমন কিছু বলা হয় নি।

তাছাড়া প্রতিদিনের কফি পানের অভ্যাস Type 2 diabetes, Metabolic Syndrome, Gallstones, কিডনিতে পাথর , gout থেকে আপনাকে মুক্ত রাখবে। বিশেষ করে লিভার ক্যান্সার এবং লিভার জনিত রোগ থেকে আপনাকে সহায়তা করবে কফি। এখানে একটা জিনিষ বলা বাহুহ্য, গর্ভবতী মহিলাদের জন্য প্রতিদিনের কফি সেবন এর সীমা হলো ২০০ মিলিগ্রাম। অতিরিক্ত সেবনে গর্ভে থাকা বাচ্চার সমস্যা হতে পারে।

কফি একসময় খাবার হিসেবে ব্যবহৃত হতো!!!

জেনে খুবই অবাক হবেন, আফ্রিকান ট্রাইভ এ খ্রিষ্টপূর্ব ১০০০ এর ও আগে, কফির সাথে মধু এবং কিছু ভেষজ উপাদান ও পশুর চর্বি একত্র করে মিশিয়ে শুকনো খাবার এর মতো বানানো হতো বর্তমানে আমাদের তথাকথিত Snacks এর মতো। এরপর  Arabian Peninsula ইতিহাস থেকে জানা যায় তারা কফি বিন শুকিয়ে এবং রোস্ট করে সেটাকে “Hot Drinks ” হিসেবে পান করা শুরু করে।

রেফারেন্সঃ Curiosity

(কফিমেকার এর বর্তমান বাজারমূল্য এখানে জানতে পারবেন)

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close