প্রযুক্তি

এবার ভ্যানিশ হবে ল্যাপটপ-কম্পিউটার!

কম্পিউটার প্রকৌশলী হয়েও তিনি কম্পিউটারকে ভ্যানিশ করে দিতে চান! আর এর জন্যই তৈরি করেছেন পরিধানযোগ্য কম্পিউটার। আগে যেমন কাগজ আর ফাইলের ভারে আমাদের জর্জরিত হতে হত আর এখন এই ন্যানো টেকনোলজির যুগে আমাদেরকে যন্ত্রণা দেয় নানা ক্যাটাগরির ডিভাইস। যেমন বাসায় ডেস্কটপ রাখো, ল্যাপটপ নিয়ে ঘুরে বেড়ানো আর সাথে স্মার্ট ফোন-ট্যাব আছেই। এসবের কথা চিন্তা করেই আমাদের রাগিব হাসান তৈরি করেছেন ‘স্মার্ট জ্যাকেট’!

শিক্ষক ডট কম আর বাংলা উইকিপিডিয়ার রাগিব হাসানকে টেকি জগতের আমরা সকলেই চিনি। কম্পিউটার প্রকৌশলী রাগিব হাসান এবার উদ্যোগ নিয়েছেন টেকনোলজির জঞ্জাল থেকে মানুষকে মুক্তি দিতে। আর সেজন্যই হাতে তুলে নিয়েছিলেন বেশ কিছু ডিভাইস আর একটা কাস্টমাইজড জ্যাকেট এবং তৈরি করে ফেললেন ‘স্মার্ট জ্যাকেট’।  এই স্মার্ট জ্যাকেটে তিনি ব্যবহার করেছেন ১০ টি রাসবেরি পাই। এই পাইগুলোই রাগিবের জ্যাকেটের প্রোসেসিং ইউনিট হিসেবে কাজ করবে। তিনি শক্তি যোগানোর জন্য ব্যবহার করেছেন লিথিয়াম ব্যাটারি আর জ্যাকেটের পেছনে লাগিয়ে দিয়েছেন কিছু সোলার প্যানেল। ব্যাস এতে শক্তির চাহিদা সাশ্রয় হবে। এই জ্যাকেট বা পোর্টেবল কম্পিউটারের র‍্যাম দেয়া হয়েছে ১০ জিবি আর এতে আছে ৩২০ জিবি স্টোরেজ। যদিও আমাদের প্রচলিত কম্পিউটারের মত শক্তিশালী এটি হবে না তবে বাজারের যেকোনো স্মার্ট ফোন থেকে এই জ্যাকেট কয়েকগুণ শক্তিশালী। জ্যাকেটে থাকবে বেশ কিছু প্রয়োজনীয় সেন্সর আর এক্সট্রা ডিভাইস কানেক্ট করার জন্য ওয়াইফাই আর ব্লুটুথ তো আছেই। অর্থাৎ সবকিছুই থাকবে জ্যাকেটের মধ্যে। আপনার হাতে থাকবে শুধু একটা টাচ স্ক্রিন। এটা নিয়েই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবেন।

রাগিব হাসানের স্মার্ট জ্যাকেট

তিনি বলেছেন যে, “অনেকেই মনে করবেন এত কিছু ব্যবহারের ফলে এই জ্যাকেট পরিধানের অযোগ্য হয়ে যেতে পারে। কিন্তু আসলে তা হবে না। এখানে ব্যবহৃত প্রতিটি ডিভাইস খুবই লাইট ওয়েট। এবং জ্যাকেটটা স্পেশাল ভাবে কাস্টমাইজড করে তৈরি করা। শুধু এই জ্যাকেট তৈরিতে খরচ হয়েছে ৫০০ ডলার। তবে বাণিজ্যিক উৎপাদনের ক্ষেত্রে এই খরচ অনেকাংশে কমে আসবে।” তিনি আরও বলেছেন এই জ্যাকেট এখনো বাজারে ছাড়ার কন পরিকল্পনা তার নেই। আরও বেশকিছু গবেষণার পর এই জ্যাকেট বাণিজ্যিকভাবে হয়তো ছাড়বেন। আরও বেশ কিছু স্টেপ এখনো বাকি আছে।

ডানে রাগিব হাসান

তথ্যসূত্রঃ https://newatlas.com/uab-wearable-cloud-jacket/44855/

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close