প্রযুক্তি

গুরুত্বপূর্ণ ডাটা ব্যাকাপ থাকবে নিরাপদে!

ক্লাউড কম্পিউটিং এর নাম আমরা কে না শুনেছি! অনেকেই আছেন যারা ক্লাউড কম্পিউটিং এর সেবা গ্রহণ করছেন।এর মধ্যে আছে বিভিন্ন রকম পেইড বা ফ্রি অনলাইন স্টোরেজ এ ডকুমেন্ট বা ছবি সংরক্ষণ করা।
আমরা যারা ওয়ান ড্রাইভ,ড্রপবক্স বা গুগল ড্রাইভ ব্যবহার করি তারা সকলেই জানি অনলাইন স্টোরেজ এ রাখা আমাদের সকল তথ্য প্রযুক্তিগত ভাবে নিরাপদ।সেখানে কোনপ্রকার ভাইরাস আক্রমণ ঘটবে না বা আপনি হ্যাকিং এর শিকার ও হবেন না।

কিছুদিন পূর্বেই র‍্যানসমওয়ার এর আক্রমণে হার্ডড্রাইভ এনক্রিপশন এর মধ্য দিয়ে হ্যাকার রা বহু অর্থ হাতিয়ে নিয়েছিল।সেই সাথে আপনার তথ্য যে নিরাপদ নয় সেই কথা আরো একবার মনে করিয়ে দেয়।
এখন একটি খুশির সংবাদ শুনুন।আপনার পিসি অথবা স্মার্ট ডিভাইস এর সকল তথ্য ই নিরাপদ! কিভাবে? এই নিরাপত্তা নিশ্চিত করবে গুগল ড্রাইভ।গুগল ড্রাইভ ব্যাবহারকারীরা অবশ্যই জানেন গুগল ড্রাইভ এ ১৫ জিবি স্টোরেজ এর মাঝে আপনি যে কোন তথ্য জমা রাখতে পারেন।সেই সেবাকে একটু উন্নততর করেই নতুন একটি টুল যোগ করতে যাচ্ছে গুগল।GSuite এ প্রকাশিত এক বার্তায় টেক জায়ান্ট গুগল জানায়
“২৮ জুন ২০১৭, আমরা backup & sync নামক নতুন একটি টুল চালু করতে যাচ্ছি।এর মাধ্যমে ব্যাবহারকারী ফাইল এবং ছবি ব্যাকআপ করে নিতে পারবে।এতে করে ব্যাবহারকারীর তথ্য থাকবে নিরাপদ এবং যে কোন স্থান থেকে এই তথ্য ব্যাবহারকারী গ্রহণ করতে পারবে”
ইন্টারনেটভিত্তিক সেবা এবং পুরো কম্পিউটার ব্যাকআপ হয়ে যাওয়ার ফলে আপনি যে কোন স্থান থেকে যে কোন মুহূর্তেই পিসির সামনে না বসেই আপনার পিসির সকল তথ্য পেতে পারবেন।এর ফলে ক্ষতিকর কোন ভাইরাস দ্বারা আপনার পিসি আক্রান্ত হলেও আপনার পিসি থাকবে নিরাপদ।
কিন্তু আপনি যদি একজন ফ্রি ইউজার হয়ে থাকেন সেই ক্ষেত্রে আপনার জন্য দুঃসংবাদ।কেননা ফ্রি ইউজার দের জন্য ১৫ জিবি পর্যন্ত স্টোরেজ রয়েছে।১৫ জিবি এর বেশি স্পেস ব্যবহার করতে চাইলে নিচের মত করে আপনাকে অর্থ প্রদান করতে হবে
100 gb-2$/month
1tb-10$/month
10tb-100$/month
তবে প্রাথমিকভাবে জি সুইট বেসিক,বিজনেস এবং এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য এই সেবা চালু করছে না গুগল।

প্রতিবেদকঃ জহির উদ্দিন কোমল 

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close