বিবিধবৈজ্ঞানিক কল্পকাহিনী

সুপারহিরো অরিজিন : ‘Batman’ [ DC ]

Batman বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সুপারহিরো ক্যারেক্টার। Batman কে চিনেনা বা নাম শুনেনি, এমন মানুষ খুব কম ই আছে। এই চরিত্রটির স্রষ্টা Bob Kane এবং Bill Finger।

Bob Kane

Bill Finger

Ranker কর্তৃক প্রকাশিত Top 100 Most Popular Superhero তালিকার শীর্ষে রয়েছে Batman এর নাম। Batman ডিসি কমিক্সের খুবই পুরাতন একটি ক্যারেক্টার। ১৯৩৯ সালের মে মাসে ডিসি কমিক্স বা ডিটেক্টিভ কমিক্স কর্তৃক প্রকাশিত কমিক সিরিজের ২৭ নং ইস্যুতে Batman কে প্রথম পরিচয় করিয়ে দেয়া হয়। তবে এই ইস্যুতে Batman এর অরিজিন বা তার অতীত ইতিহাস নিয়ে কোনো ধারণা দেয়া হয় নি। সেই বছরের নভেম্বরে ডিসি কমিক্স সিরিজের ৩৩ নং ইস্যু প্রকাশিত হয় এবং এই ইস্যুতে Batman এর ছোট একটা অরিজিন দেয়া হয়।


পরবর্তীতে ডিসি কমিক্স সিরিজের ৪৭ নং ইস্যু যেটা ১৯৪৭ সালে প্রকাশিত হয় সেখানে Batman এর অতীত সময়ের কাহিনী নিয়ে বিস্তারিত ধারণা দেয়া হয়।

Origin :

Batman এর আসল নাম Bruce Wayne. তার বাবার নাম Thomas Wayne এবং মায়ের নাম Martha Wayne. Thomas Wayne ছিলেন একজন বিশ্বখ্যাত ডাক্তার।
গোথাম নামক এক শহরে তারা থাকতেন, সাথে থাকতেন তাদের পরিচারক Alfred Pennyworth.

Bruce Wayne এর বয়স তখন মাত্র ৮ বছর। একদিন সে তার বাবা ও মায়ের সাথে Zorro নামের এক মুভি দেখার পর মুনার্ক মুভি থিয়েটার থেকে বাসার উদ্দেশ্যে যাচ্ছিলেন। শর্টকাট হিসেবে তারা Dark Alley রাস্তা কে বেছে নেন।

Dark Alley অতিক্রম করার সময় তারা Joe Chill নামক এক দুর্বৃত্তের খপ্পরে পড়েন! Thomas এর মানিব্যাগ,ঘড়ি সব কিছু ছিনিয়ে নেয় সে। তারপর Martha Wayne এর দিকে বন্দুক তাক করে Joe Chill. স্ত্রীকে বাঁচাতে Thomas তার সামনে এসে দাঁড়ায়, ঠিক সে সময় বন্দুকের গুলি আঘাত করে Thomas কে! এতে মারা যায় সে। তা দেখে Martha চিৎকার শুরু করলে, তাকেও গুলি করে বসে Joe Chill.

চোখের সামনে বাবা-মা এর মৃত্যু Bruce কে মারাত্মক ভাবে আঘাত করে! মানসিক ভাবে ভেঙে পড়ে ৮ বছরের ছোট্ট Bruce. তার লালন-পালনের ভার পড়ে পরিচারক Alfred Pennyworth এর উপর! উত্তরাধিকার সুত্রে পরিবারের সমস্ত সম্পদ এবং তার বাবার কোম্পানি Wayne Enterprise এর মালিক হয়!

কিন্তু এত এত সম্পত্তি, টাকা-পয়সা থাকা সত্ত্বেও তার মনে কোনো শান্তি ছিলো না! কারণ চোখের সামনে নিজের বাবা-মা কে হারানোর কষ্ট তাকে শান্তিতে থাকতে দিচ্ছিলো না!

তাই সে ছোট থাকতেই শপথ গ্রহণ করে যে সে তার বাকী জীবন গোথাম কে অপরাধ মুক্ত রাখার জন্য কাজ করে যাবে! তার সাথে যেটা হয়েছে সেটা যাতে আর কারো সাথেই না হয়! আর কেউ যাতে মা-বাবা, আত্মীয়-স্বজন হারা না হয়!

তাই Bruce নিজেকে সে অনুযায়ী প্রস্তুত করা শুরু করে! মানসিক সেই সাথে শারীরিক ভাবে নিজেকে প্রস্তুত করার জন্য সে বিভিন্ন দেশের বিভিন্ন জায়গায় ঘোরা শুরু করে। সে তার একাডেমিক শিক্ষার জন্য গোথাম একাডেমী, রোক্সবিউরি ফিল্ড একাডেমী সহ নানান জায়গায় পড়াশোনা করে।

একাডেমিক শিক্ষার বাইরে সে আরো নানান বিষয়ে পারদর্শীতা অর্জনের  জন্য সে বিভিন্ন জায়গায় যাওয়া শুরু করে। মাত্র ১৯ বছর বয়সে একজন ব্রাজিলিয়ান ক্রিমিনাল Don Miguel এর কাছ থেকে life-or-death সিচুয়েশনে কিভাবে গাড়ি চালাতে হয় সে ব্যাপারে ধারণা অর্জন করে।
২১ বছর বয়সে টেকনোলজি এবং বিভিন্ন গ্যাজেটের ব্যাপারে সম্যক জ্ঞান অর্জন
করে বিখ্যাত আবিষ্কারক Sergei Alexandrov এর কাছে।
চু চিন লী এবং Tsuntemo নামের দুজন মার্শাল
আর্টস মাস্টারের কাছে মার্শাল আর্টসের এর দীক্ষা নেয়।
বক্সার টেড গ্রান্ট এবং আ্যসাসিন David Keine এর কাছ থেকে হ্যান্ড টু হ্যান্ড কম্বাটে পারদর্শিতা অর্জন করে।

Bruce With Henry Ducard

এছাড়া ফ্রান্সের Henry Ducard এর কাছ থেকে ম্যান হান্টিং, আফ্রিকান অরণ্যবাসীর কাছে কাছ থেকে শৈল্পিক শিকারের প্রশিক্ষণ নেয়। এছাড়া একদল দক্ষ মানুষ এর কাছ থেকে ভেন্টিলোকুইজম অর্থাৎ কন্ঠ পরিবর্তন করার ব্যাপারে দক্ষতা অর্জন করে।
অবশেষে প্রায় ৭ বছর পর ২৫ বছর বয়সে সে Gotham এ ফিরে আসে।

গোথামে এসে সে গোথাম শহরের প্রহরী হিসেবে নিজেকে প্রকাশ করে। একদিন সে Wayne Manor এ বসে কিছু একটা নিয়ে চিন্তাভাবনা করছিলো। ঠিক সে সময় এক টা বাদুড় এসে জানালায় আছড়ে পড়ে। Bruce বাদুড়কে নিজের প্রতীক হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয় যা ক্রিমিনাল দের মনে ত্রাস ছড়াবে। যা গোথাম কে সুরক্ষিত রাখতে ভূমিকা রাখবে।
সে নিজের স্যুট তৈরি করে এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ শুরু করা শুরু করে।

সবকিছু কমপ্লিট করার পর শুরু হয় তার দ্বৈত জীবন! রাত্রে সে Batman হিসেবে গোথাম কে প্রটেক্ট করা শুরু করে বিভিন্ন ক্রিমিনাল দের কাছ থেকে! এবং দিনে সে Bruce Wayne হয়ে সে স্বাভাবিক জীবন-যাপন করে! তবে Bruce Wayne যে Batman এটা খুব কম মানুষ ই জানত! সে তার Batman আইডেন্টিটি সিক্রেট রাখার ব্যাপারে সর্বদা সচেষ্ট ছিল।

খুব ধীরে ধীরেই Batman গোথাম শহরের মানুষদের কাছে আস্থার প্রতীকে পরিণত হয়।

Powers And Abilities :

Batman এর কোনো সুপার পাওয়ার নেই। তবে সে নানান বিষয়ে পারদর্শী।

সে আর্চারি,কম্পিউটার হ্যাকিং, টেকনোলজি এবং গ্যাজেটের ব্যাপারে সে বেশ দক্ষতা সম্পন্ন। এছাড়া হ্যান্ড টু হ্যান্ড কম্বাট,মার্শাল আর্টস, লক পিকিং, সুইমিং, বক্সিং এও পারদর্শী।

এছাড়া সে ইংরেজির সাথে চাইনিজ,গ্রিক,পর্তুগীজ, ল্যাটিন ভাষায় সমানভাবে পারদর্শী। Batman World’s Greatest Detective হিসেবেও পরিচিত। সেই সাথে আরো নানান ক্ষমতা তার মধ্যে বিদ্যমান।

Batman তার স্যূট এর সাথে Utility Belt নামক একধরনের বেল্ট ব্যবহার করে যাতে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় জিনিস থাকে। সে চলাচলের জন্য Bat Mobil নামের এক যান ব্যবহার করে।

অন্যান্য :

এখনো পর্যন্ত Batman রিলেটেড অনেক মুভি এবং সিরিজ বের হয়েছে। সেই ১৯৪৩ সালে Batman এর প্রথম 15-chapter theatrical serial বের হয়। তখন থেকে এ পর্যন্ত অনেক মুভি বের হয়েছে!


তবে এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Christopher Nolan কর্তৃক পরিচালিত The Dark Knight Trilogy. এই Trilogy এর প্রথম মুভি Batman Begins বের হয় 2005 সালে এবং ২০০৮ ও ২০১২ সালে The Dark Knight এবং The Dark Knight Returns বের হয়। সুপারহিরো মুভির ইতিহাসে প্রথম বারের মতো বক্স অফিসে ১ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করে The Dark Knight ( 2008.) . তাছাড়া পরের মুভি টিও ১ বিলিয়নের উপরে আয় করে।

পরবর্তীতে আরো দুটি-তিনটি মুভি বের হলেও অত সফলতা পায় নি।

লাইভ একশন মুভির বাইরেও Animation এও Batman এর বেশ কিছু মুভি এবং সিরিজ রয়েছে।

এর মধ্যে Batman : The Animated Series ( 1992-1996.),
Batman : The Dark Knight Returns 1 এবং 2
Batman : Hush ( 2019.)

Batman : The Killing Joke ( 2016)
Batman : Under The Red Hood ( 2010.) বেশ জনপ্রিয়।

সংক্ষেপে :

Real Name: Bruce Wayne

Alias : The Dark Knight
The Caped Crusader
The Worlds Greatest Detective

Gender :Male
Hair color: Black
Eye Color : Black

Relationships+ Relatives :Thomas and Martha Wayne (Parents)

Powers and Abilities :

Gadgets, Superhuman Level Strength, Superhuman Level Agility, Superhuman Level Intellect, Primary Skill,Genius Intelllect, Master Detective, Master Combatant, Master Weapons Specialist, Master of Stealth

Equipment: Utility Belt, Batarangs, Pocket Tools, Hacking Tools, Freeze Grenades, Batclaw

Source এবং আরো জানতে : dc.fandom.wiki

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close