বিবিধবৈজ্ঞানিক কল্পকাহিনী

সুপারহিরো অরিজিন : Adam Warlock [ Marvel ]

Adam Warlock মারভেল কমিক্সের অন্যতম পাওয়ারফুল সুপারহিরো ক্যারেক্টার!

Ranker কতৃক প্রকাশিত Marvels Top 52 Powerful Superhero দের তালিকায় Adam Warlock রয়েছে ১২ নম্বর অবস্থানে!

Creator :

এই ক্যারেক্টার টির আত্মপ্রকাশ ঘটে ১৯৬৬ সালে প্রকাশিত Fanstastic Four কমিক্স সিরিজের এর ৬৬-৬৭ নং ইস্যু তে! তবে তখন তার নাম Adam Warlock ছিলো না! ছিলো Him! পরবর্তী তে ১৯৭২ সালে Marvel Premier নামের কমিক্স সিরিজে তাকে Adam Warlock হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়! তখন থেকে এ পর্যন্ত এই ক্যারেক্টার টি Adam Warlock হিসেবেই সুপরিচিত!

Jack Kirby এবং Stan Lee

Adam Warlock চরিত্রটির স্রষ্টা Stan Lee এবং Jack Kirby! তবে এই ক্যারেক্টার টি পরবর্তী তে Jim Starlin, Gil Kane এবং Roy Thomas এর হাতে বিকশিত হয়! Gil Kane এবং Roy Thomas ই চরিত্র টিকে Him এর পরিবর্তে Adam Warlock হিসেবে নতুন করে গড়ে তুলেন এবং ১৯৭২ সালের Marvel Premier সিরিজে তাকে Adam Warlock হিসেবে পরিচয় করিয়ে দেন! Jim Starlin এর হাত ধরে এই ক্যারেক্টার টির কজমিক পর্যায় ব্যাপক ভাবে বিস্তৃত হয়!

Origin :

আটলান্টিক মহাসাগরের শার্ড আইল্যান্ড বা দ্বীপে ‘ The Beehive ‘ নামের একটি বৈজ্ঞানিক ল্যাবে একদল ম্যাড সায়েন্টিস্ট যাদের গ্রুপের নাম ছিলো Enclave, তাদের হাতেই জন্ম হয় Adam Warlock এর! তারা তাদের এই সৃষ্টির নাম দেয় Him!

তাদের এই সৃষ্টির উদ্দেশ্য ছিল নিজেদের কুকর্মে Him বা Adam কে ব্যবহার করা এবং Fantastic Four কে ধ্বংস করা! তারা Adam কে পুনর্জাত সম্ভব এমন একটি Cocoon বা গুটিতে আবদ্ধ করে তৈরি করেছিলো!

           

কিন্তু Cocoon বা গুটি থেকে বের হয়েই Adam তাদের খারাপ উদ্দেশ্য বুঝে যায় এবং তাদের কে আক্রমণ করে মহাকাশে চলে যায়!

কিন্তু মহাকাশে কিছুক্ষণ ঘোরার পর, সে Asteroid Shower এ আটকা পড়ে! নিজেকে কে বাচানোর জন্য সে Coocon বা গুটিতে নিজেকে আবদ্ধ করে ফেলে! সে সময় Uatu-The Watcher নামের একজন মহাজাগতিক সত্তা তাকে উদ্ধার করে এবং একটি আমেরিকান স্যাটেলাইটে তাকে ঢুকিয়ে দেয় যাতে সে নিরাপদে পৃথিবীতে ফিরে যেতে পারে!

গুটি থেকে বের হয়ে নিজেকে সে একটি ল্যাবে আবিষ্কার করে! ল্যাব থেকে বের হয়েই সে Thor, Lady Sif এবং অন্যান্য এসগারডিয়ান দের দেখতে পায়!

তখন Adam এর মনে হয় সে পৃথিবীতে বেশ একা! তার একজন সঙ্গীনি প্রয়োজন! তাই সে থর এর কাছে Lady Sif কে তার সঙ্গীনি হিসেবে দাবি করে! এতে Thor বাধা দিলে, Adam তাকে আক্রমণ করে Lady Sif কে কিডন্যাপ করে চলে যায়!

তখন Thor তাকে ধরার উদ্দেশ্যে তাকে ফলো করে এবং কিছুক্ষণের মধ্যেই Adam কে ধরে ফেলে! আর তখন Thor এবং Adam এর মাঝে ব্যাপক মারামারি হয়। Thor, Adam কে মারতে মারতে আধমরা করে ফেলে!


Adam বুঝতে পারে সে Thor এর সাথে পেরে উঠবে না! তাই সে আবারো নিজেকে নতুন এক গুটিতে আবৃত করে ফেলে এবং মহাকাশে পালিয়ে যায়!…………………

এরপর বেশ কিছু বছর তাকে Marvel Comics এ দেখা যায় নি! পরে ১৯৭২ সালে Marvel Premier কমিক্স সিরিজে তাকে Him এর পরিবর্তে Adam Warlock নামে হাজির করা হয়! কাহিনী যেখানে শেষ হয়, সেখান থেকেই আবার শুরু করা হয়!

Adam Warlock – High Evolutionary – Counter Earth – Hulk >>

Thor এর সাথে ফাইট করে মহাকাশে পালিয়ে যাওয়ার পর, High Evolutionary নামের এক মহাজাগতিক সত্তা তাকে উদ্ধার করে! তবে তখন ও সে গুটিতে আবদ্ধ ছিল!

High Evolutionary গুটির ভেতরে থাকা Adam এর সাথে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয় ! High Evolutionary Adam এর কাছ থেকে তার অতীত ইতিহাস শুনে!

কিছুক্ষণের মধ্যেই Adam তার গুটি থেকে বেরিয়ে আসে নতুন এক লুক নিয়ে! আরো শক্তিশালী হয়ে!

তখন High Evolutionary তার তৈরি করা কৃত্রিম গ্রহ Counter – Earth যা আমাদের সূর্য কেই কেন্দ্র করে ঘুরছে সেখানে Adam কে পাঠিয়ে দেয়! সাথে তার কপালে স্থাপন করে দেয় একটি Soul Stone, যাতে সে কোনো বিপদে না পড়ে! সাথে তাকে একটি নামও দিয়ে, তা হচ্ছে Warlock!

Counter-Earth এ এসে সে কিছু কিছু কিশোর-কিশোরিদের সাথে পরিচিত হয়! তারা Warlock এর নাম দেয় Adam ! এর ফলে সে হয়ে যায় Adam Warlock!

কিন্তু Counter-Earth এ তখন Man Beast নামের জীনগত ভাবে পরিবর্তীত এক মানুষ রূপি নেকড়ে বেশ বিশৃঙ্খলা শুরু করে! Counter-Earth এ তখন কোনো সুপারহিরো ছিলো না! তাই Adam Warlock ই Man-Beast ও তার সঙ্গী – সাথীদের পরাজিত করে এবং সেখানকার মানুষ দের কাছে সুপারহিরো হিসেবে পরিচিতি লাভ করে! এরপর সেখানে সে সুন্দরভাবে জীবন-যাপন শুরু করে!

কিন্তু তখন মূল পৃথিবীর সুপারহিরো গ্রুপ The Inhumans Counter-Earth এর অস্তিত্ব বুঝে ফেলে! তাই তারা সেখানে যাবার জন্য একটি রকেট প্রস্তুত করে কিন্তু সে সময় Hulk এসে ঝামেলা শুরু করলে, The Inhumans কোনোমতে Hulk কে বন্দী করে রকেট লঞ্চ করে দেয়! এতে Hulk Counter-Earth এ এসে পৌছায় এবং Adam Warlock এর সাথে পরিচিত হয়!

কিন্তু Hulk যখন সাধারণ মানুষ রূপে ছিলো, তখন Man Beast এর কোনো এক অনুসারী Bruce এর ঘাড়ে কিছু একটা বসিয়ে দেয়!

একদিন Hulk, Adam Warlock ও তার বন্ধুদের সাথে বসে খানাপিনা করছিলো! তখন Man Beast তার ঘাড়ে লাগানো যন্ত্র এক্টিভেট করে দেয়, এতে Hulk রেগে গিয়ে ঝামেলা করা শুরু করে! তখন Man Beast হঠাৎ এটাক করে বসে এবং Adam Warlock কে আটক করে যিশু খ্রিস্টের মতো ক্রুসিফাই করার জন্য তাকে বেধে ফেলে! Adam Warlock নিজেকে বাচানোর জন্য আবারো গুটিতে নিজেকে আবৃত করে ফেলে! ইতিমধ্যেই Hulk এর মানসিক স্থিতি ফিরে আসে এবং গুটি টি নিয়ে পালিয়ে যায়।

গুটি টি নিরাপদ স্থানে রাখার পর Hulk Man Beast এর সাথে ফাইট করতে চলে আসে! Hulk Man Beast কে প্রায় মেরেই ফেলে, তখন ই আগমন ঘটে Warlock এর! Warlock তার শত্রুদের না মেরে তার Power কে কাজে লাগিয়ে Man Beast. কে সাধারণ নেকড়ের রূপে ফিরিয়ে দেয়!

তারপর সে Counter-Earth ছেড়ে আবারো মহাকাশ ভ্রমণে বেরিয়ে পড়ে।

Adam Warlock এবং Magus >>

মহাকাশ ভ্রমণে যাওয়ার পর ই তার মোকাবিলা হয় Magus নামের এক সুপারভিলেনের সাথে! Adam বুঝতে পারে Magus তার ই ফিউচার ভার্শন! তার কপালে থাকা Soul Stone তার এই দশা করেছে! তাই Magus অতীতে এসে এই ইউনিভার্স ধ্বংস করতে চায়! এটা জানার পর Adam Warlock Magus কে হারিয়ে দেয় এবং Magus এর Soul কে নিজের Soul Stone এ আটকে ফেলে!


Magus কে হারানোর পর তার মোকাবিলা হয় Thanos এর সাথে! Adam Warlock জানতে পারে Universe এ ৬ টি Infinity Gems রয়েছে! Thanos সেগুলো সংগ্রহ করে আধা Universe
দখল করে নেবে! আর এর জন্য তার প্রয়োজন ছিলো এগুলোর! আর এই কারণে Adam Warlock Thanos এর মোকাবিলা করতে যায়! কিন্তু Adam কে হারিয়ে তার Soul Stone নিয়ে Adam কেই Soul Stone বন্দী করে ফেলে!

Soul Stone এ এসে তার বেশ ভালোই লাগতে থাকে! এর আগে থানোস অনেক কেই Soul Stone এ আটকে রেখেছিল! তাই সেখানে অনেক মানুষ ছিলো! তাদের সাথে বেশ ভালোই দিন কাটতে থাকে Adam এর!


কিন্তু বাইরে Thanos Avengers দের হারিয়ে পৃথিবীকে প্রায় ধ্বংস করে ফেলছিল! এসময় Spider Man কোনো এক ভাবে Soul Stone থেকে Adam কে ফিরিয়ে আনতে সক্ষম হয়, ফিরে এসেই Adam থানোস কে পাথর বানিয়ে দেয়! এরপর Adam আবারো Soul Stone এ চলে যায় এবং সেখানে থাকা শুরু করে!

এর কিছু বছর পর Marvel Infinity Gaunlet নামের একটি কমিক্স সিরিজ বের করে যেখানে Thanos আবারো Infinity Stone কালেক্ট করা শুরু করে! সে Soul Stone দ্বারা Drax এবং Silver Surfer কে Soul Stone এ আটকে দেয়। যেখানে তাদের সাথে পরিচয় হয় Adam Warlock এর! Adam Warlock Drax ও Silver Surfer এর সাহায্যে Soul Stone এর বাইরে আসে এবং Thanos কে হারিয়ে নিজেই Infinity Gauntlet পড়ে ফেলে!

কিন্তু The Living Tribunal নামের এক শক্তিশালী মহাজাগতিক সত্তা সিদ্ধান্ত নেয় যে এরকম শক্তিশালী অস্ত্র কারোর কাছে থাকা যাবে না, তাই Adam Warlock নিজের কাছে Soul Gem রেখে বাকি 5 টি Infinity Gem নানান জনের কাছে ভাগ করে দেয়!

এরপরে Adam Warlock কে Avengers এবং Guardians Of The Galaxy এর সাথে টিম আপ করতে দেখা যায়! তবে তাকে Infinity Stine রিলেটেড জিনিসেই বেশি দেখা যায়!

Powers And Abilites :

Adam Warlock এর মধ্যে সব পাওয়ার ই বিদ্যমান যা এক সুপারহিরোর থেকে থাকে, যেমন : সুপার স্পিড,সুপার ডিউরেবিলিটি,এজিলিটি ইত্যাদি। আসলে তার শক্তির কোনো লেভেল নেই। সে যত বেশি তার গুটিতে থাকবে, তত ই তার শক্তি বৃদ্ধি পেতে থাকে! কি নেই Adam এর কাছে!

সে পৃথিবীর বায়ুমণ্ডল এ প্রায় ৭৯০ কিলোমিটার বেগে চলতে পারে! তার পেশি ও হাড় বেশ মজবুত! সে কস্মিক এনার্জি ব্লাস্ট করতে পার তা আবার মেনুপুলেট ও করতে পারে! সে আসলে অমর! তাকে যত ই মারা হোক, সে যদি নিজেকে গূটিতে নিজেকে আবদ্ধ করে ফেলতে পারে তাহলে আবারো সে আরো শক্তিশালী হয়ে ফিরে আসতে পারবে!

Soul Stone দ্বারা সে যেকোনো প্রানীর ভাষা বুঝতে পারে! সে এটির দ্বারা কে কোথায় আছে বা কি করছে তা বলে দিতে পারে!
সে ইচ্ছে করলে যে কারোর আত্মা ছিনিয়ে নিতে পারে! অন্যের আত্মা নিজের কাজে ব্যবহার ও করতে পারে!

এছাড়া সে নিজেকে কজমিক ফরমে রুপান্তরিত করতে পারে! সে Karmic Blast নামের একধরনের ব্লাস্ট করতে পারে যা খুব ই শক্তিশালী! যাদের যাদের উপরে সে এটি প্রয়োগ করেছে তার মধ্যে একমাত্র Thor বেচে ফিরেছে!

Marvel Comics এ Infinity Gauntlet পরিধান করা ক্যারেক্টার দের মধ্যে সে একজন! তাকে Marvel Comics এর Super Jesus বলা হয়!Silver Surfer তাকে Master Of All Soul বলে আখ্যা দিয়েছে! সে Quasar থেকেও শক্তিশালী! সে বেশ ম্যাজিক ও জানে!

শোনা যাচ্ছে MCU এর Guardians Of The Galaxy 3 তে তাকে দেখা যাবে! ইতিমধ্যে তার গুটি টি MCU এর মুভিতে দেখা গেছে!

তো এই ছিল Adam Warlock এর অরিজিন! ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন! ধন্যবাদ 😊

এন্টিহিরো অরিজিন : ‘Namor-The Submariner’ [ Marvel ]

আপনার মতামত লিখুন :

ট্যাগ
Back to top button
Close